Tuesday, April 16, 2013

মজার ধাধা

১।আসাদ সাহেব খুন হয়েছেন। পুলিশ ইনস্পেক্টর সন্দেহভাজনদের জিজ্ঞাসাবাদ করছেন।

১ম সন্দেহভাজন (ভাগিনা) : আমি তখন রাত দশটার সংবাদ দেখছিলাম। সংবাদ মাত্র শুরু হয়েছিল। শিরোণামগুলো দেখাচ্ছিল। চতুর্থ শিরোণামে যখন ক্রিকেটের কথা বলছিল তখন হঠাত আমি একটা চিতকার শুনতে পাই। উঠে গিয়ে দেখি মামা উপুড় হয়ে মাটিতে পড়ে আছে। মাথা ফেটে রক্ত বের হচ্ছে।

২য় সন্দেহভাজন (ভাতিজা) : আমি তখন গল্পের বই পড়ছিলাম। হুমায়ূন আহমেদের আজ আমি কোথাও যাবো না। ১২ নম্বর শেষ করে পৃষ্ঠা উল্টিয়ে যখন ১৩ নম্বর পৃষ্ঠা পড়া শুরু করতে যাচ্ছিলাম, তখনই চিতকারটা শুনতে পাই। উঠে গিয়ে দেখি চাচা কাত হয়ে মাটিতে পড়ে আছে। মাথা ফেটে রক্ত বের হচ্ছে। আর আমার ফুফাতো ভাই তার পাশে হতভম্ভ হয়ে বসে আছে।

৩য় সন্দেহভাজন (লজিং মাস্টার) : আমি তখন নেট ব্রাউজ করছিলাম। অ্যাডবি ফ্ল্যাশ প্লেয়ারের নতুন ভার্সনটা আপগ্রেড করা ছিল না বলে ইউটিউব ভিডিও গুলো চালাতে পারছিলাম না। তাই গুগলে সার্চ দিয়ে সফটপিডিয়া থেকে ফ্ল্যাশ প্লেয়ারের লেটেস্ট ভার্সনটা যখন সবেমাত্র ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার দিয়ে ডাউনলোড করতে যাচ্ছিলাম, তখনই চিতকারটা আমার কানে আসে। ছুটে গিয়ে দেখি আংকেল সোজা হয়ে মাটিতে পড়ে আছে। মাথা ফেটে রক্ত বের হচ্ছে। তার ভাগিনা তার পাশে বসে আছে আর ভাতিজা তার পাশে হতভম্ব হয়ে দাঁড়িয়ে আছে।

ইনস্পেক্টর তার নোটখাতায় এই তিন সন্দেহভাজনের একজনের নামের পাশে স্টার চিহ্ন দিলেন - অর্থাত্‍ একে আরো বেশি জিজ্ঞাসাবাদ করা দরকার। বলতে পারেন কোন ব্যক্তির নামের পাশে তিনি স্টার চিহ্ন দিয়েছিলেন এবং কেন?
সম্পাদনা:
অবশ্যই কারণ ব্যাখ্যা করতে হবে। কারণ ব্যাখা না করে সঠিক সন্দেহভাজনের নাম বললেও উত্তর ভুল ধরা হবে।


২।বলুন তো কি সেই জিনিস যেটা আপনি কাউকে দিলেও রাখতে আপনাকেই হবে ?

৩।একদিন ত্বোহা ভাই ও জিয়াউর ভাই বাজারে গেলেন। তারা আট লিটার করে সয়াবিন তেল কিনবেন। ত্বোহা ভাইয়ের কাছে ৮ লিটারের একটি ক্যান এবং জিয়াউর ভাইয়ের কাছে ৫ লিটার ও ৩ লিটারের দুটি ক্যান। তারা এলেন আমার দোকানে। আমি প্রথমে ত্বোহা ভাইকে ৮ লিটার তেল দিলাম। এরপর দেখি আমার কাছে আর তেল নাই। তো জিয়া ভাইকে বললাম, স্যরি। আর তেল নেই। ত্বোহা ভাই বললেন, সমস্যা নেই আমি ও জিয়া ৪ লিটার করে ভাগ করে নেব। ত্বোহা ভাই শুধুমাত্র এই তিনটি ক্যান ব্যবহার করে জিয়া ভাইকে ৪ লিটার তেল দিয়ে দিলেন। কিভাবে?

No comments:

Post a Comment